সাকিবের শাস্তি চাওয়া গাভাস্কারও ম্যাচ বয়কট করতে চেয়েছিলেন!

নিদাহাস কাপে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচে শ্বাসরুদ্ধকর শেষ ওভারে আম্পায়ারের ‘নো বল’ না দেওয়াকে কেন্দ্র করে সৃষ্টি উত্তেজনার প্রেক্ষিতে খোলোয়াড়দের মাঠ ছেড়ে বেরিয়ে আসতে বলেছিলেন অধিনায়ক সাকিব আল হাসান। এ ঘটনায় সাকিবের সমালোচনায় মুখর হয়ে উঠেন ভারতের কিংবদন্তী ক্রিকেটার সুনীল গাভাস্কার। কিন্তু ১৯৮১ সালে একই ধরনের ঘটনা ঘটিয়েছিলেন স্বয়ং গাভাস্কারও!

শুক্রবার, ম্যাচ পরবর্তী সময়ে সাকিবের সমালোচনা করে একটি টেলিভিশন চ্যানেলে গাভাস্কার বলেন, যেটা হয়েছে সেটা ভালো কিছু ছিল না। আইসিসি’কে এই বিষয়ে আরো কঠোর হতে হবে। সাকিব মাঠের আম্পায়ারের সিদ্ধান্তকে অমান্য করেছে তার বিচার হওয়া উচিত। তাদের বোর্ডেরও উচিত এই বিষয়ে সবাইকে সতর্ক করা।

অন্যায়ের জন্য সাকিবের সর্বোচ্চ শাস্তিও দাবি করেন তিনি। যদিও ম্যাচ শেষে সাকিব দুঃখ প্রকাশ করে বলেছিলেন, দলনেতা হিসেবে তার আরো সতর্ক থাকা উচিত ছিল। কিন্তু সাকিবের দুঃখ প্রকাশ ভজাতে পারেনি গাভাস্কারকে।

অথচ, ১৯৮১ সালে গাভাস্কারও এমন কাণ্ড ঘটিয়েছিলেন। মেলবোর্ন টেস্টে ডেনিস লিলির এলবিডব্লুর আবেদনে আউট দিয়েছিলেন আম্পায়ার রেক্স হোয়াইট। গাভাস্কারের দাবি ছিল বলটি ব্যাট হয়ে প্যাডে লেগেছে। তর্কাতর্কি শেষে আম্পায়ারের সিদ্ধান্তের প্রতিবাদে উইকেটে থাকা অন্য সঙ্গীকে অনেকটা টেনে নিয়েই মাঠ ছেড়েছিলেন! যদিও শেষ পর্যন্ত ম্যাচটি অনুষ্ঠিত হতে পেরেছিল।

আর খেলা শেষে সাকিবের মতো গাভাস্কারও স্বীকার করেছিলেন তার অমনটা করা ঠিক হয়নি। বাজে সিদ্ধান্তের কারণে আবেগী হয়েই তিনি এমনটা করেছিলেন।

Add comment

Your email address will not be published.

সর্বশেষ সংষ্করণ

সর্বশেষ সংবাদ